ডায়েবেটিস আর হৃদ স্বাস্থ্য

ডায়েবেটিস সম্বন্ধে যত বেশি জানবেন তত ভাল।
রক্তের গ্লুকোজ আর এ ১ সি । কিন্তু অন্যান্য বিষয় ডায়েট , শরীর চর্চা কি পরিমান করা হচ্ছে , ওজন আর হৃদ হারের অবস্থা । এসব জানলে ডায়েবেটিস ,আর এর জটিলতা হৃদ রোগের মত জটিলতা ঠেকানো যাবে
আর ডায়েবেটি স সামলে না রাখলে হৃদ রোগের অনেক সম্ভাবনা ।
আজকাল এসব জিনিষ ট্র্যাকিং করা এপ আর গ্যাজেট আছে তবে ভাল তাই নোট বুক , কলম কাগজ ভাল ।
ব্যায়াম । অবশ্য প্রয়োজন। অন্তত ৩০ মিনিট প্রতিদিন । হার্ট থাকবে সুস্থ সবল । শরীর গ্লুকোজকে ভাল করে ব্যবহার করবে। আর অনেক জটিলতা রোধ হবে। আজকাল স্মার্ট ফোনে আছে অনেক এপ আর ট্রেকার যা দিয়ে দিনের চর্চা পরিমাপ করা যায় ।
কি খাচ্ছেন । ডাক্তার আর পুষ্টিবিদ নিশ্চয় বলেছেন শর্করা কাউনট সম্বন্ধে । বিশেষ করে যারা ইন্সুলিন নিচ্ছেন। বুঝবেন যে খাবার খাচ্ছেন তা কিভাবে প্রভাব ফেলে রক্ত গ্লুকজের উপর । হার্ট এর রোগের সুরক্ষার ব্যাপারে আরও অনুসরন করতে হয় সোডিয়াম , কোলেস্টেরল , স্যাচুরে টে ড আর ট্র্যান্স ফ্যাট । সঠিক পরিমান শর্করা ব্যক্তি ভেদে বিভিন্ন হতে পারে । লবন ১৫০০ মিলিগ্রামের বেশি নয় । আর ট্র্যান্স ফ্যাট আর সেচুরে টে ড ফ্যাট হবে খুব সীমিত ।
ওজন আর কোমরের মাপ ।ওজন বেশি হলে বা স্থুল হলে ডায়েবে টিস কে শোচনীয় করে তুলে , হার্ট এর রোগের ঝুকি বাড়ায় । প্রতি হপ্তায় যদি ১-২ কে জি র বেশি ওজন বাড়ে তাহলে কি খাচ্ছেন কি ব্যায়াম করছেন এসব ব্যাপারে পুন বিবেচনা প্রয়োজন হতে পারে । আর আরও সহজ কোমরের মাপ স্বাস্থ্যকর কোমর রেখা নারীদের হবে ৩৫ ইঞ্চির নিচে আর পুরুষের ৪০ ইঞ্চির নিচে । আমাদের দেশের জন্য আর কম।
রক্তের গ্লুকোজ । মাপবেন নিয়মিত আর যারা ইন্সুলিন নেন তারা অবশ্য।সাধারন ভাবে রক্তের উপবাসি গ্লুকোজ মান হবে ৮০-১৩০ মিলিগ্রামের মধ্যে আর খাওয়ার ২ ঘণ্টা পর ১৮০ মিলিগ্রামের নিচে।
বিশ্রাম অবস্থায় হৃদ হার। রেস টিং হার্ট রেট ( আর এইচ আর) দেখা কঠিন নয়। বিশ্রামে , বিরামে স্থির অবস্থায় হৃদ হার। আপনার দুই আঙ্গুল দিয়ে কব্জির ডান দিকে নাড়ি চাপুন , গুনুন নাড়ি স্পন্দন হার ১৫ মিনিট আর এর ফল কে ৪ দিয়ে গুন করলে পাবেন বিশ্রামে স্থির অবস্থায় হৃদ হার। Resting Heart Rate.স্বাস্থ্য কর মান হল ৬০-১০০। তবে মনে রাখতে হবে স্ট্রেস মেডিসিন আর হরমোন একে প্রভাবিত করতে পারে । স্বাস্থ্যকর মান হার্ট এর রোগের ঝুকি কমায় ।

Prof Dr Subhagata Choudhury

Ex Principal Chittagong Medical College
Ex Dean Medicine, Chittagong University
Ex Director, Lab Service, BIRDEM

Add comment