পুড়ে যাওয়া: প্রচলিত ভুল ও করণীয়

পুড়ে যাওয়া: প্রচলিত ভুল ও করণীয়

পুড়ে যাওয়া আমাদের দৈনন্দিন জীবনে পরিচিত ২টি শব্দ। অসাবধানতার বশে কিংবা পরিস্থিতির স্বীকার হয়ে আমরা এই দুর্ঘটনায় পতিত হতে পারি। বিভিন্নভানে পুড়ে যেতে পারে, মূলত দুইভাবে-আগুন থেকে অথবা কোন তরলের (কেমিক্যাল কিংবা উত্তপ্ত) মাধ্যমে। এ ছাড়া বিদ্যুৎস্পৃশ্য হয়েও পুড়ে যেতে পারে। সবচেয়ে বেশী ঝুকিতে থাকে আমাদের গৃহিণীরা এবং সবচেয়ে বেশী দূর্ঘটনা ঘটে শীতকালে আগুন পোহাতে গিয়ে।

পুড়ে যাওয়ার কারণে ত্বক লাল হতে পারে, ফোস্কা হতে পারে,হলুদ কিংবা সাদাটে হতে পারে, কিংবা বাদামী থেকে কালো হয়ে যেতে পারে।কালো হয়ে যাওয়াটাকে ৪র্থ ডিগ্রী পোড়া বলে যা খুবই পীড়াদায়ক এবং স্থায়ীভাবে অঙ্গহানী ও হতে পারে। ৩য় কিংবা ৪র্থ ডিগ্রী পোড়ার ক্ষেত্রে স্নায়ুকোষ নষ্ট হয়ে উক্ত স্থানের সংবেদনশীলতা নষ্ট হতে পারে। অস্থিসন্ধিতে পুড়ে যাওয়াও যথেষ্ট ক্ষতিকর যার কারণে স্থায়ীভাবে অস্থিসন্ধির কার্যকারিতা নষ্ট হতে পারে।

ত্বক শরীরে জীবাণুর প্রবেশ রোধ করে। ত্বক পুড়ে যাওয়ার ফলে তা উন্মুক্ত হয়ে পড়ে এবং খুব সহজেই সংক্রমিত হতে পারে যা রোগীর জীবন সংকটাপন্ন করে তুলতে পারে। ৬০% এর অধিক পুড়ে যাওয়া রোগীদের ক্ষেত্রে মৃত্যুর হার বেশী।

পুড়ে গেলে করণীয়

  • দুর্ঘটনার সাথে সাথে উক্ত স্থান থেকে সরিয়ে নিরাপদ ও খোলামেলা স্থানে নিয়ে যেতে হবে।
  • ক্ষতস্থানে প্রচুর পরিমাণে পানি ঢালতে হবে।
  • অল্প পোড়ার ক্ষেত্রে ব্যথানাশক বড়ি এবং জীবানণুমুক্ত পোড়ার জন্য ব্যবহৃত ক্রীম ব্যবহার করতে হবে।
  • বেশী পোড়ার ক্ষেত্রে এবং যদি শ্বাসনালী,মুখমণ্ডল কিংবা জননাঙ্গ পুড়ে যায় সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের (প্লাস্টিক সার্জনের ও প্রয়োজন হতে পারে গুরুতর ক্ষেত্রে) শরণাপন্ন হতে হবে।
  • পুড়ে যাওয়া রোগীর প্রোটিন সমৃদ্ধ খাবার ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে।

প্রচলিত ভুল সমূহ

  • পুড়ে গেলে অনেকেই টুথপেস্ট, ডিম,ময়দা ইত্যাদি ব্যবহার করেন, এটা কোনভাবেই করা যাবে না।
  • পুড়ে যাওয়ার পর অনেকে পানি না দিয়ে হাসপাতালে কিংবা ডাক্তারের কাছে যাওয়ার তাড়াহুড়ো প্রাথমিক চিকিৎসা অর্থাৎ পানি ঢালার কাজ করেন না,তাতে করে ক্ষতির পরিমান বৃদ্ধি পেতে পারে।
  • অনেকে অধিক পরিমান পোড়া হলেও চিকিৎসকের শরণাপন্ন হোন না, যা দীর্ঘমেয়াদি ক্ষতির সম্মুখীন করতে পারে।

সুতরাং আমাদের উচিত এই দূর্ঘটনা থেকে বাচতে সবরকম সতর্কতা মেনে চলা এবং কোন কারনে পতিত হলে সঠিক প্রাথমিক চিকিৎসা ও দ্রুততম সময়ে নির্দিষ্ট চিকিৎসার সমন্বয়ে আমাদের সুন্দর জীবন পরিচালিত করা।

Dr Sufian Siddique MBBS BCS (Health)

Chamber Address:
M/S Faruq Pharmacy
Sonali Bank Building(Ground Floor), Mariam Nagar,Rangunia Chattogram
Contact for Appointment: 01829-981818, 01880-951866

Add comment