প্রচার মাধ্যমে কীভাবে কথা বলবেন?

প্রায়শই এমন হয়। হয় কোন মন্ত্রী বেফাঁস কথা বলেছেন। এরপর সোশ্যাল মিডিয়ায় সে নিউজ ভাইরাল। যারা গুরুত্বপূর্ণ পদে আছেন তাদের জন্য টিভি, সংবাদপত্র, ক্যামেরার সামনে সাক্ষাৎকার, এমনকি নিজ ফেসবুকেও সতর্কতার সাথে লিখতে বা বলতে হয়। ভাইরাল হওয়ার আশায় অনেক চ্যানেল আংশিক প্রচার করে, আবার আমাদের প্রবৃত্তি হলো যতটুকু আমাদের পক্ষে যায়, উদ্দেশ্যের সাথে যায় ততটুকু প্রচার করা। তাই কোথাও কমুনিকেট করতে হলে কৌশলী হতে হবে। ক্যামেরার সামনে এবং সাংবাদিকদের সামনে অর্থাৎ যেখানে প্রশ্ন আসছে অনেক এঙ্গেল থেকে কিন্তু রিপ্লাই দিচ্ছেন শুধু আপনি এমন পরিস্থিতিতে নার্ভ ঠিক রাখা চ্যালেঞ্জের বিষয়, আর হঠাৎ করে এ অভ্যাস রপ্ত করাও কঠিন। হয়তো অপ্রয়োজনীয় বা আপনার বিপক্ষে যেতে পারে এমন কিছু বলে ফেলছেন অথবা গুরুত্বপূর্ণ কিছু বেমালুম ভুলে বসেছেন। পাবলিক কন্টেক্সট না বুঝে ভাইরাল করে দিতে পারে। তাই কিছু সাধারণ নিয়ম মেনে চললে ভুলবার্তা ভাইরাল হওয়ার ঝুঁকি কমানো যায়, সাথে ভুল বোঝা কিছুটা হলেও কমবে।

প্রচার মাধ্যমে কথা বলার আগে

১। ভালো সাক্ষাতের আগে প্রয়োজন ভালো প্রস্তুতি।
২। প্রয়োজনীয় সকল তথ্য জোগাড় করুন। কথা বলার আগে নিশ্চিত হয়ে নিন আপনার কাছে সর্বশেষ তথ্য আছে।
৩। শিডিউল করা থাকলে কে বা কারা সাক্ষাৎকার নিবেন, ভালো হয় সাক্ষাতের আগে রিপোর্টারের ব্যাপারে খোঁজখবর নিয়ে রাখলে। যাকে তাকে তখন তখন সাক্ষাৎকার দেয়া ঠিক নয়। সাক্ষাৎকারের ব্যাপারে নিজের পজিশন অনুসারে স্ট্যান্ডার্ড ঠিক করুন, শুধু প্রফেশনাল রিপোর্টার বা মিডিয়াকে সাক্ষাৎকার দিন।
৪। আপনার প্রতিষ্ঠানের পাবলিক রিলেশন বা কর্পোরেট কমুনিকেশন অফিসার থাকলে তার সহায়তা নিন।
৫। সাক্ষাৎকার নিয়ে আতঙ্কিত হবেন না। যথেষ্ট কনফিডেন্ট না হলে বা বড় ধরনের গড়মিল হওয়ার সম্ভাবনা থাকলে সময় নেয়া উচিত। অথবা একান্ত কেউ না থাকলে এমন কাউকে কাজ ডেলিগেট করুন যে পরিস্থিতি মোকাবিলা করতে পারবে। এমন কাউকে দায়িত্ব দিন যার পূর্ব অভিজ্ঞতা আছে এসব ব্যাপারে।
৬। উপস্থিত আর কে কে থাকছে তাদের পরিচিতি, ব্যাকগ্রাউন্ড সম্পর্কে সংক্ষেপে জেনে নেয়া ভালো।
৭। কবে, কয়টায়, কোথাও মিডিয়ার সামনে কথা বলবেন তা নিশ্চিত হোন। সময় মতো উপস্থিত হওয়া উচিত।

ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে সব সময় আপনার পক্ষে কথা বলবে না, বিষয়ের বাইরে অপ্রাসঙ্গিক অনেক বিষয় চলে আসতে পারে। আপনার কাজ হবে প্রাসঙ্গিক থাকা এবং বারবার প্রসঙ্গে ঘুরে ফিরে আসা। ভালো হয় শুরুতে প্রসঙ্গ বা বিষয়বস্তু সম্পর্কে রিপোর্টারের আগে আপনিই শুরু করলে।

নিজেকে নিজে প্রশ্ন করুন

  • সাক্ষাৎকার থেকে কী আউটপুট আশা করছেন সে ব্যাপার পরিষ্কার ধারণা আছে কিনা?
  • কী শেয়ার করবেন আর কী শেয়ার করবেন না (প্রাইভেসি, কনফিডেনশিয়ালিটি) সম্পর্কে জানেন কিনা?
  • উস্কানিমূলক প্রশ্ন, মন্তব্য, মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য কীভাবে মোকাবিলা করবেন ঠিক করে নিয়েছেন?
  • পরিস্থিতি যাই হোক প্রফেশনাল,ভদ্র ও মার্জিত আচরণ করার ব্যাপারে ফোকাসড থাকার ব্যাপারে নিশ্চিত আছেন?

মূলসূত্র: Effective Communication (Essential Managers)

Dr Omar Faruq MBBS BCS (Health)

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.