placebo প্লাসিবোর শক্তি

প্লাসিবো কীভাবে কাজ করে?

মন দিয়ে চিকিৎসা সম্ভব, হতে পারে শক্তিশালি হাতিয়ার। ধারণাটি হল মন শরীরকে প্রভাবিত করে যে মেকি চিকিৎসা হল সত্যিকার চিকিৎসা। অনেক অনেক বছর ধরে তা চলে আসছে এখনও চলছে। বিজ্ঞান দেখছে প্লাসিবো হতে পারে চিরাচরিত চিকিৎসার মত অনেক ক্ষেত্রে কার্যকর।

প্লাসিবো কীভাবে কাজ করে?

প্লাসিবো, ধনাত্মক ভাবনার চেয়ে বেশি। এই চিকিৎসা বা পদ্ধতি কাজ করবে এমন দৃঢ় বিশ্বাস মগজ আর শরীরের মধ্যে দৃঢ় বন্ধন সৃষ্টি  আর কিভাবে এরা কাজ করে, প্লাসিবো তাই, বলেন হার্ভার্ড অনুমোদিত ইসরায়েল দেকয়েস মেডিকেল সেন্টারের অধ্যাপক টেড কাট চুক।

প্লাসিবো কোলেস্টেরল কমায় না, টিউমার সঙ্কুচিত করেনা। প্লাসিবো কিছু উপসর্গের উপর কাজ করে যা মগজের দ্বারা পরিচালিত যেমন বেদনা, চেতনা। ব্যথা ব্যবস্থাপনা, অনিদ্রা ক্লান্তি অবসাদে কাজ করে।

ক্লিনিক্যাল  ট্রায়ালে প্লাসিবোর ব্যবহার হয়, চিকিৎসার কার্যকারিতা পরীক্ষার জন্য। আর এদের ব্যাপক ব্যবহার ড্রাগ স্টাডিতে । যেমন এক দল পায় সত্যিকারের ড্রাগ অন্য দল পায় ছদ্ম ড্রাগ বা প্লাসিবো। ক্লিনিকেল ট্রায়ালে অংশগ্রহণকারীরা জানবেন না তারা ভুল না শুদ্ধ ওষুধ নিলেন। ওষুধ দুই দলে কেমন কাজ করে তা পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানেন ড্রাগের কার্যকারিতা। উভয়ের এক রকম প্রতিক্রিয়া হলে বোঝা গেল ড্রাগ তাহলে কাজ করে না।

সহায়ক: হার্ভার্ড হেলথ, ডিসেম্বর ১৩, ২০২১

Prof Dr Subhagata Choudhury

Ex Principal Chittagong Medical College
Ex Dean Medicine, Chittagong University
Ex Director, Lab Service, BIRDEM

Add comment