বাসে নিরাপদ ও ভালো সিট কিভাবে নির্বাচন করবেন?

বাসে নিরাপদ ও ভালো সিট কিভাবে নির্বাচন করবেন?

বাসে ভালো সিট বলতে অনেকে একেবারে সামনের দিকের কয়েকটা সিটকে বোঝান।

ঝাঁকুনির ধকল, মাথাঘোরা বা বমি ভাব হলে

তবে যাদের অতিরিক্ত ঝাঁকুনিতে সমস্যা হয়, মাথাঘোরা, বমিভাব হয় তাদের জন্য বাসের মাঝ বরাবর সিট ভালো হবে। কারণ অভিকর্ষজ কেন্দ্র বরাবর ঝাঁকুনি কম হবে। ছবিতে লাল চতুর্ভুজ এরিয়ায় কম ঝাঁকুনি হবে।

বাস সিট নিরাপদ সিট

খেয়াল রাখুন সূর্য আছে কোন দিকে

দিনে লম্বা সময়ের জন্য জার্নি করলে খেয়াল রাখবেন সূর্য কোন পাশে পড়বে। আলো ও তাপ থেকে বাঁচতে বিপরীত পাশের সিট নির্বাচন করুন।

পছন্দ যখন জানালার পাশ

যেতে যেতে চারপাশের পথঘাট, দোকানপাট, প্রাকৃতিক দৃশ্য দেখলে ভালো লাগে। আপনারও এমন হলে জানালার পাশের সিট নির্বাচন করতে পারেন। তবে রাস্তার বিভিন্ন পয়েন্ট বিশেষ করে শহরের বাস স্টপে ছিনতাই, চুরির ঘটনা ঘটে। জানালার পাশে বসলে এসব জায়গায় জানালা বন্ধ রাখা নিরাপদ।

সড়ক দুর্ঘটনার ঝুঁকি কমাতে কোন সিটে বসা নিরাপদ?

সড়ক দুর্ঘটনার কথা বিবেচনা করলে সবচেয়ে নিরাপদ হলো বাসের মাঝখানের সিট, তবে জানালার পাশে নয়। এরকম সিট আছে দুইটি। দুইটির মধ্যে তুলনামূলক নিরাপদ হলো যে পাশের ট্রাফিক কম। বাংলাদেশের জন্য বাসের বাম পাশে। ছবিতে সবুজ চিহ্নিত এরিয়া।

বুকিং করুন আগেভাগে

ভ্রমণ নিশ্চিত হলে পছন্দের সিট পেতে নির্ধারিত সময়ের আগেই সিট বুকিং করুন। ছুটির দিন বা বিভিন্ন উৎসবে, আনন্দ ভ্রমণের জন্য পরিকল্পনা করুন কোন বাসে, কখন কীভাবে যাবেন।

অনলাইনে না অফলাইনে

এখনকার সময়ে অনলাইনে সিট নির্বাচন বুদ্ধিমানের কাজ। অনেক অপশন থেকে সিট বাছাই করার সুবিধা, পেমেন্ট দেয়ার নানা অপশন, আর বিভিন্ন অফার/প্রোমোশন সারাবছর কমবেশি থাকে।

Dr Omar Faruq MBBS BCS (Health)

Add comment