ভবিষ্যতের চিকিৎসাবিজ্ঞান

মানুষের গড় আয়ু অনেক বাড়ার সম্ভাবনা ভবিষ্যতে আর বুড়ো হয়ে দীর্ঘ দিন বাঁচা স্বস্তিকর নাও হতে পারে তখন ইচ্ছামৃত্যু প্রসংগ বিবেচনায় আসবে। চিকিৎসা ও এই বিদ্যার পঠন পাঠনে আসবে পরিবর্তন। ব্যপক পরিবর্তন হবে কারিকুলামে,অগ্রাধিকার পাবে বয়স্কদের রোগ, নতুন অনেক রোগ আর অসংক্রামক রোগ আরও হবে ভয়াবহ।

চিকিৎসা বিজ্ঞানে দারুণ উন্নতি হলেও এর আওতায় আসা বাস্তবে সম্ভব হবে না সবার পক্ষে তাই বর্তমানে জানা ক্রনিক রোগ ছাড়াও অনেক নতুন রোগের আবির্ভাব ঘটতে পারে। তরুণ বয়সে রোগের ধরন পাল্টে যেতে পারে, ক্রনিক অনেকগুলোর হবে আগাম সূচনা। ৩০ পেরুলে হতে পারে সূচনা। উন্নত আর মধ্য উন্নত, কম উন্নত দেশ কেউ রেহাই পাবে না। এসব রোগ হতে পারে দুশ্চিকিৎস্য, আর পরিবেশ দূষণ, জলবায়ু পরিবর্তন, ভাইরাস মিউটেশন, নতুন ছত্রাক রোগ, ওষুধ রেজিস্ট্যান্ট মাইক্রোব, ল্যাবে তৈরি জীবাণু ও রাসায়নিক মারণাস্ত্র, অরণ্য থেকে বেরিয়ে আাসা নানা জীবজন্তু থেকে লাফিয়ে আাসা জীবাণু, জুনোটিক ডিজিজ বিপর্যয় ঘটাবে।

হয়ত ঘটবে ভৌগলিক পরিবর্তন, ব্যাপক জন স্থানান্তর, খরা, বন্যা, প্রাকৃতিক নানা দুর্যোগ বিপদ করতে পারে। অতিমারী আসবে নতুন রূপে। এর জন্য অনেকটা দায়ী হতে পারে মানুষ তবে মানুষের ভেতর অসীম সম্ভাবনা ও শক্তি থাকাতে মানুষ অতিক্রম করতে পারে সব তবে যোগ্যরাই থাকবে বেঁচে।

ভাবনাটি কাল্পনিক হতে পারে তবে বাস্তবে এমন ঘটা অস্বাভাবিক নয়।

Prof Dr Subhagata Choudhury

Ex Principal Chittagong Medical College
Ex Dean Medicine, Chittagong University
Ex Director, Lab Service, BIRDEM

Add comment