মল নিয়ে কিছু জিজ্ঞাসা

মল নিয়ে কিছু জিজ্ঞাসা যা অনেকে সংকোচ বোধে করতে পারেন না ।
মানব বর্জ্যের রং , সংযু তি , গন্ধ শরীরের স্বাস্থ্য সম্বন্ধে অনেক কিছু বলতে পারে অথচ মল মুত্র , কফ পরীক্ষা অনেক অবহেলা করি আমরা এমন কি অনেক চিকিৎসক একে এতো গুরুত্ব দেন না ।
পরিপাক প্রক্রিয়ার শেষ স্টেশন হল বাউয়েল মুভ মেনট । মল বহির্গমন ।প্রতিদিন ২.২৫ লি টার কঠিন ও তরল বর্জ্য বেরোয় । কঠিন বর্জ্য হল মল । সুস্থ মলে থাকে সামান্য তরল ,অপরিপাক সব্জি আশ আর অন্ত্রের দেয়াল থেকে খসে পড়া মৃত কোষ । উপবৃত্তাকার ,সুগঠিত বাদামী বর্ণের মল ।
কতবার মল ত্যাগে যাবেন
কি পরিমান আঁশ আর তরল গ্রহন করছেন এর উপর মল ত্যাগের পৌনঃপুনিকতা নির্ভর করে ।ব্যায়াম আর সক্রিয় জীবন যাপন সুস্থ মলাভ্যাস নিয়ন্ত্রন করে । মল অভ্যাস দিনে ৩ বার থেকে হপ্তায় ৩ বার পর্যন্ত হতে পারে ।
স্বাভাবিকের চেয়ে কম বার মল হলে তা কোস্ট বদ্ধতা ।মল হবে কঠিন আর শুষ্ক । অনেক সময় মল আটকে যেতে পারে । তখন হতে পারে পেট আর পিঠ ব্যথা ।
ডায় রিয়া মল তরল পানি পানি আর বার বার হয় ।আবার হতে পারে পেট মোচড় দিয়ে ব্যথা , পেট ফাঁপা , ইরি টে বল বাউ য়েল সিনড্রোম হতে পারে ।
মলের কি রং হওয়া উচিত বাদামি সুস্থ মল
কালো । গাড় কাল মল হতে পারে পাকস্থলী রক্ত ক্ষরণ ,পেপ টিক আলসার , বা টিউমার ।(আলকাতরা বর্ণ !)
শ্বেত বরং মল । পিত্ত রস ঘাটতি , পিত্ত নালী অবরোধ । যকৃৎ অসুখ ,পিত্ত নালী ক্যান্সার ।
লাল বর্ণ । হতে পারে খাদ্যের কারণে । রক্ত আসতে পারে কো লনের নিচ ত্থেকে হতে পারে আই বি এস এর কারণে । রক্ত আসতে পারে পাইলস ,বা কো লন ক্যান্সারের কারনে ।
সবুজ মল । হতে পারে অধিক পত্রবহুল সবজি শাক খাওয়ার জন্য। লৌহ সাপ্লিমে ন টের জন্য ।
হাল্কা ধুসর । যকৃৎ বা পিত্ত থলীর সমস্যা ।

Prof Dr Subhagata Choudhury

Ex Principal Chittagong Medical College
Ex Dean Medicine, Chittagong University
Ex Director, Lab Service, BIRDEM

Add comment