মানব শরীরের জানা-অজানা

প্রতিদিন কত কিছু ঘটে শরীরে। কিছুই কি জানি

১। দিনে লক্ষাধিক বার স্পন্দিত হয় হার্ট

প্রতিদিন হার্টের প্রকোষ্ঠগুলোর মধ্য দিয়ে প্রায় ২০০০ গ্যালন ( ৭৫৭১ লিটার ) রক্ত পাম্প করে। এই অবিশ্বাস্য কর্ম সম্পাদনে একে দিনে ১ লক্ষ বারের বেশি স্পন্দিত হতে হয়।

২। শ্বাসক্রিয়া: প্রতিদিন ১৭ হাজার বারের বেশি

আমরা প্রতিদিন অজান্তে ১৭০০০ বার শ্বাস ক্রিয়া করতে হয়, সাময়িক ভাবে শ্বাস বন্ধ করতে ইচ্ছা করলে তা আমরা স্বেচ্ছা প্রণোদিত ভাবে শ্বাস ধরে রাখতে পারি কিছুক্ষণ। এক জোড়া ফুস্ফুস ধরে রাখতে পারে ৬ লিটার বাতাস।

 

 

৩। মগজ কখনও কাজ বন্ধ করে না

গড়ে ৫০০০০টি চিন্তা এর মধ্য দিয়ে দৈনিক প্রবাহিত হয়। অনেক বলে তা ৬০০০০। এর মানে প্রতি মিনিটে ৩৫-৪৮টি চিন্তা।

৪। পাকস্থলীর অম্ল লোহাও হজম করতে পারে।

পাকস্থলীর আস্তরণের কোষ থেকে প্রতি মিলি সেকেন্ডে ক্ষারীয় বস্তু নির্গত হয় এর অম্ল প্রশমনের জন্য। এমন না হলে পাকস্থলী হজম হয়ে যেত। এর অম্ল লোহাও হজম করতে পারে।

৫। প্রতিদিন ২৮,৮০০ বার পলক ফেলি গড়ে

 

একটি পলকের স্থায়িত্ব এক সেকেন্ডের দশ ভাগের এক ভাগ । এই ইচ্ছা প্রসূত রিফ্লেক্স শরীর ব্যবহার করে চোখকে পরিষ্কার আর আদ্র রাখার জন্য, তথ্য যা প্রক্রিয়া করি এর ৯০% ভিজুয়েল।

৬। বেশির ভাগ এনার্জি উত্তাপ হিসাবে নির্গত হয়। শরীর এক দিনে ২৫ টি আলোর বাল্ব যে উত্তাপ নির্গত করে শরীর তাপ উতপন্ন করে এক মানের।

৭। লোহিত কনিকা সারা শরীরে ছুটে বেড়াচ্ছে, পুরো সার্কিট ঘুরে আসতে লাগে ৬০ সেকেন্ড। প্রতিটি কোষ নিচ্ছে ১৪৪০ ট্রিপ, দিচ্ছে অক্সিজেন।

৮। যাদের কেশ আছে মাথায় তারা জেনে রাখুন এরা প্রতিদিন বাড়ে অর্ধেক মিলিমিটার, মাথায় গড়ে আছে ১০০,০০০ টি কেশ।

৯। মুখের গ্রন্থি থেকে প্রতিদিন উৎপন্ন হয় ১.৫ লিটার লালা। এরকম না হলে মুখ থাকত শুকনা, হজম হতো না খাবার আর হত জীবাণুর বসতি।

১০। কিডনি প্রতি মিনিটে ফিল্টার করে ১.৩ লিটার রক্ত

 

প্রতি কিডনিতে আছে ১ মিলিয়ন ফিল্টার। এরা একত্রে ফিল্টার করে প্রতি মিনিটে ১.৩ লিটার রক্ত মানে ১৮৭২ লিটার প্রতিদিন। প্রতিদিন বের করে গড়ে ১.৪ লিটার প্রস্রাব।

১১। সারা জীবনে খাই ৫০ টন খাবার

আমাদের পরিপাক ক্রিয়া শুরু হয় পাকস্থলি পৌঁছবার আগে, খাবারের গন্ধ পেলে লালা রস ক্ষরণ হয় পরিপাকের সুচনার জন্য, পাকস্থলী দিয়ে খাবার যেতে লাগে ৬-৮ ঘণ্টা আর পুরো পরিপাক প্রক্রিয়া শেষ করার জন্য দুদিন। গড়ে মানুষ সারা জীবনে খায় ৫০ টন খাবার।

১২। প্রতি ২০ বছরে নতুন হার্ট

 

সবচেয়ে অবিশ্বাস্য আমাদের দেহ কোষের প্রতিদিন হয় পুনঃ জনন। এর জন্য নেই তাগিদ, প্রতি ১০ দিনে পাচ্ছেন নতুন সারি স্বাদ কোরক, প্রতি ৬-১০ মাসে নতুন নখ, প্রতি ১০ বছরে নতুন হাড়, ২০ বছরে নতুন হার্ট !

আমাদের মধ্যে এসব অলৌকিক ব্যাপার ঘটছে, জানতে ইচ্ছে হয় না?

Prof Dr Subhagata Choudhury

Ex Principal Chittagong Medical College
Ex Dean Medicine, Chittagong University
Ex Director, Lab Service, BIRDEM

Add comment