চুলের যত্ন কিভাবে করবেন?

মসৃণ, ঘন কালো চুলের অধিকারী হতে কার না মন চায়। চুল মানুষের সৌন্দর্যের অন্যতম একটা অংশ। তাই চুল নিয়ে মানুষের চিন্তার অন্ত নেই কিন্তু চুলের যত্নের ব্যাপারে আমাদের অনেকের ততই অনীহা।

চুলের ঘনত্ব, রং , কোকড়া বা সিল্কি হওয়ার বিষয়টি অনেকটাই জেনেটিক। তবে এতে উচ্ছসিত বা উদ্ধিগ্ন হওয়ার কিছু নাই। জিনগতভাবে যেমনই হোক, চুলের যত্নে একচুলও ছাড় দেওয়া যাবে না।

প্রথমেই আসে পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপার। অবশ্যই চুল পরিষ্কার করতে হবে। অনেকেই চুল রেগুলার ওয়াশের পক্ষপাতী না। কিন্তু আমাদের দেশে যেহেতু ধূলোবালি বেশি এবং প্রচন্ড গরম তাই ময়লা জমার প্রবণতাও বেশি। তাই অবশ্যই চুল ধুতে হবে।

প্রতিদিন শ্যাম্পু করবেন কি না?

বিষয়টি নির্ভর করছে আপনার কী ধরনের শ্যাম্পু প্রয়োজন হবে।

  • যদি খুশকি বা ফুসকুড়ি থাকে তাহলে ডিপক্লিনজিং টাইপ শ্যাম্পু লাগবে সপ্তাহে ২ বার /১বার।স্যালিসাইলিক এসিড বা টি ট্রিবেইজড শ্যাম্পু উপকারী।এই উপাদানগুলো ডিপক্লিনিং এর পাশাপাশি অতিরিক্ত সিবাম বা তৈলাক্তভাব কমায়।
  • আর কিছু Mild peptide বা সেরামাইড বেইজড Nourishing শ্যাম্পু থাকে যা নিয়মিত ব্যবহার করা যায়।যা চুলের হাইড্রেশন ঠিক রাখে।

আমরা মুখে যেমন স্ক্রাবিং করি তেমনি চুলেও স্ক্রাবিং করা যায় সপ্তাহে ১ বার।

আরেকটা গুরুত্বপূর্ণ ব্যাপার সবাই অবহেলা করি কন্ডিশনার ব্যাবহার করা।শ্যাম্পুর পর কন্ডিশনিং করলে চুলের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

চুল গরম নাকি ঠান্ডা পানিতে ওয়াশ করবেন ঐটা নিয়েও দ্বিধায় ভুগেন। আসলে অতিরিক্ত গরম বা ঠান্ডা কোনটাই চুলের জন্য ভালো নয়। হালকা কুসুম গরম পানি বা সাধারণ তাপমাত্রার পানি ব্যবহার করা শ্রেয়।

চুলে কি ধরনের চিরুনি ব্যবহার করবেন সেটা নিয়ে অনেকেই গুরুত্ব দেন না।চুলে কাঠের চিরুনি ব্যবহার করা৷ উত্তম। শক্ত দাঁতের চিরুনি স্কাল্পকে সেনসিটিভ করে তোলে যা চুলকানি বাড়িয়ে দিতে পারে।

যাদের মাথা চুলকায় তারা চাইলে সিলিকন হেয়ার ব্রাশ ব্যবহার করতে পারেন।এমনকি ব্রাশ দিয়ে হেয়ার ম্যাসাজ ও করতে পারেন।

সবশেষে বলব চুল ঠিক রাখতে শরীরে সঠিক পুষ্টি নিশ্চিত করতে হবে।আয়রন,ভিটামিন ডি,বায়োটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। প্রয়োজনে সাপ্লিমেন্ট ও নিতে পারেন ডাক্তারের পরামর্শ অনুযায়ী।

Dr Marjana Akter MBBS

FCPS Part 2 Trainee, Department of Obstetrics and Gynecology
Chittagong Medical College Hospital

Add comment