প্রোবায়োটিকস আর পাচক নালীর স্বাস্থ্য

প্রোবায়োটিকস হল সজীব ব্যাকটেরিয়া আর ইস্ট যা আমাদের জন্য হিতকর। প্রোবায়োটিকস পাওয়া যাবে সাপ্লিমেন্ট হিসাবে আর দধিতে।
সচরাচর প্রবায়োটিকস হল ল্যকটোব্যাসিলাস থাকে দধি আর ফারমেন টেড খাবারে ।
বাইফিড ব্যাক্টেরিয়াম পাওয়া যায় দুধজাত খাবারে । আই বি এস এ বেশ কার্যকর ।
স্যাকারমাইসেস বউলার ডি ঃ ছত্রাক । ডাইরিয়া আর অন্যান্য পরিপাক সমস্যা সমাধান করে ।
কেবল পরিপাক তন্ত্রের স্বাস্থ্য রক্ষা নয় এর চেয়েও বেশী হিত করে এরা
মগজের জন্যও হিতকর ।
গবেষণায় দেখা গেছে পাচক তন্ত্র আর মগজ পরস্পর সম্পর্কিত । এই
পার্টনারশিপ কে বলে গা ট -ব্রেন এক্সিস ।
স্নায়ু তন্ত্র আর পরিপাক তন্ত্রের মধ্যে প্রান রাসায়নিক সঙ্কেতের মাধমে এরা সম্পর্কিত । এক বলে এন টা রিক নারভাস সিস্টেম আর সেন্ট্রাল নার্ভাস সিস্টেম যার মধ্যে আছে মস্তিষ্ক । পরিপাক তন্ত্র আর স্নায়ু তন্ত্রের মধ্যে মধ্যস্থতা করে দেহের দীর্ঘ তম স্নায়ু ভ্যাগাস স্নায়ু ।
পরিপাক তন্ত্রকে বলে দ্বিতীয় মস্তিষ্ক । কারন পরিপাক তন্ত্রেও উৎপন্ন হয় মগজ উৎপাদন করে এমন অনেক নিউরো ট্রান্স মিটার যেমন সেরোটোনিন , ডোপামিন আর গামাএমাইনবুটায় রিক এসিড । মন মেজাজ নিয়ন্ত্রনে এদের আছে বড় ভুমিকা । ৯০ শতাংশ সেরোটোনিন উৎপন্ন হয় পরিপাক তন্ত্রে ।
পরিপাক তন্ত্রে প্রভাব পড়লে তা মগজকেও প্রভাবিত করে । মগজ যখন সমস্যা অনুধাবন করে ” লড়াই কর নয়ত পালিয়ে যাও ” তখন মগজ সতর্ক সঙ্কেত পাঠায় পাচক নালীতে চাপের ঘটনা অন্ত্রে সৃষ্টি করে সমস্যা স্নায়বিক বা পেটের সমস্যা । আবার অন্যদিকে পাচক নালির ইসু যেমন ইরি টে বল বাওয়েল সিনড্রোম , (আই বি এস ) , ক্রন্স ডি জিস , ক্রনিক কন্সটিবেশন উসকে দেয় উদ্বেগ আর দুশ্চিন্তা ।
মগজ -পরিপাক তন্ত্র অক্ষ আরও কাজ করে । পাচক নল ক্ষুধা নিয়ন্ত্রণে কাজ করে , কখন পেট ভরাট হল খাওয়া বন্ধ করতে হবে এমন সঙ্কেত পাঠায় মগজে । আহারের ২০ মিনিট পর , অন্ত্রের মাইক্রব উৎপন্ন করে প্রোটিন যা ক্ষুধা দমায় ২০ মিনিট অতিবাহিত হওয়ার পর ।
গা ট -ব্রেন অক্ষে প্রবায়টিকস কেমন ভুমিকা নেয় ? গবেষকরা বলেন প্রবায়টিকস উৎপন্ন দ্রব্য মেজাজ ভাল করতে , বুদ্ধি বৃত্তি উন্নত করতে
স্ট্রেস আর দুশ্চিন্তা কমাতে সহায়ক । দেখা গেছে আলজাইমার রোগী যাদেরকে চারটি প্রবায়টিক ব্যাকটেরিয়া সম্বরিদ্ধ দুধ দেয়া হল ১২ হপ্তা তাদের বুদ্ধি বৃত্তি উন্নত হল , যারা প্রবায়টিক ছাড়া নিয়মিত দুধ খেল তাদের তেমন উন্নতি হল না ।
এক গবেষণায় দেখা গেল যে মহিলারা প্রবায় টিকস
মিশ্রিত দধি খেলেন দিনে দুবার চার হপ্তা এদের মনে এল অনেক প্রশান্তি ।
আরও গবেষণা চলছে ।প্রবায়টিকস কেবল অন্ত্রের কুশল নয় , মগজের কুশলের জন্য ও উপাকারি ।

Prof Dr Subhagata Choudhury

Ex Principal Chittagong Medical College
Ex Dean Medicine, Chittagong University
Ex Director, Lab Service, BIRDEM

Add comment