ভাবনা

কেবল বেলা শেষ নয় সব বেলার ভাবনা । সময় ১০ মিনিট প্রাতকাল ।
শতায়ু হও , দীর্ঘায়ু হও এমন আশীর্বাদ না করে বলা উচিত সজীব সুস্থ দীর্ঘায়ু ভব।
কারন বৃদ্ধ হয়ে নানা রোগ হলে আর তা মানুষকে আচ্চন্ন আর পরাভুত করার মত হলে , ক্রনিক অনেক রোগ , তখন নানা কারনে মানুষ মৃত্যু কামনা করে কারন প্রায় সে একা হয় বা অর্থ সঙ্কটে চিকিৎসা করাতে পারেনা তার রিফ্লেক্স নষ্ট হলে কোন কিছুর উপর নিয়ন্ত্রন থাকেনা , আর সেজন্য সার্বক্ষণিক নার্সিং পেতে হলে অনেক অর্থ ব্যয় করতে হবে মানসিক পঙ্গুত্ব হলে জড় বুদ্ধি হলে মরন শ্রেয় হয় তাই সবাই প্রার্থনা করি আমাদের দীর্ঘ আয়ু দরকার নাই প্রভু যত দিন বাচি সুস্থ হয়ে অন্যের কাধে বোঝা না হয়ে সজ্ঞানে যেন শান্তিতে মরি উদাহরন ঘুমের মধ্যে মৃত্যু ।আর বিশ্বাস করি কর্মফলে । মানুষ যে শাস্তি দিতে অপারগ তা বিধাতা দেবেন অনায়াসে । তাই দুষকর্ম করার আগে বিবেক কে জিজ্ঞাসা করা উচিত।
চিকিৎসক আমি জানি আর দেখেছি এমন বৃদ্ধ কালে অসহায় আর দারুন বেদনার মৃত্যু ওল্ড হোমে , নার্সিং হোমে আর হস্পিস সেন্টারে । যারা পারে তারা সেখানে আশ্রয় নেয় আর যারা অপারগ তারা শেষ বেলায় এক অপারগ , অসহায় , জড় বুদ্ধি হয়ে যায় অন্তিম গন্তব্যে। ডিমেন্সিয়া আলঝাইমারস । ক্যান্সারের এমন অনেক রোগী প্যালিয়ে টিভ কেয়ারে থেকেও শান্তি পায়না।
Death is the wishes of some , comfort to many and the end of all /
আসুন আমরা মৃত্যু চিন্তা করি , জীবন অনিত্য যে কোন সময় হতে পারে অবসান তাই দুষ্ট কাজ ছেড়ে সৎ কাজ করি আর শেষ জীবনে ঈশ্বর সমর্পিত চিন্তা করি সততার সাথে।
একদিকে প্রার্থনা করলাম অন্যদিকে মানুষকে ঠগালাম , খারাপ কাজ করলাম সেই প্রার্থনা হবে নিষ্ফলা কারন বিধাতা সব ই দেখেন আর জানেন , যারা বিশ্বাসী তারা তা মানবেন।
আমরা চলে যাব কিছুই সাথে যাবেনা তবে যাবে পাপ আর পুন্য যার বিচার হবে ।

Prof Dr Subhagata Choudhury

Ex Principal Chittagong Medical College
Ex Dean Medicine, Chittagong University
Ex Director, Lab Service, BIRDEM

Add comment